জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা বন্ধে হাইকোর্টে রিট
সেপ্টেম্বর ১৮, ২০১৮
পাসওয়ার্ড ভুলে গেলে যেভাবে ফোন আনলক করবেন
সেপ্টেম্বর ১৮, ২০১৮

যে থিয়েটারে দৃশ্যের ভেতরে থেকেই সিনেমা দেখছে দর্শক (ভিডিও)

প্রযুক্তি ডেস্ক: দক্ষিণ কোরিয়ায় স্পেস ৩৬০ নামে একটি থিয়েটার তৈরি করা হয়েছে। যে থিয়েটারে দৃশ্যের ভেতরেই থাকছে দর্শক! সাধারণত সিনেমা বা থিয়েটারে আমরা গেলে এতদিন সামনের পর্দায় দৃশ্য দেখতে পেতাম। কিন্তু এবার এমন হল তৈরি হয়েছে যেখানে চারপাশেই রয়েছে পর্দা। আর এ কারণে দর্শক নিজেকে সেই দৃশ্যের ভেতরের অংশ হিসেবেই কল্পনা করতে পারেন।

আধুনিক এ প্রযুক্তিকে বলা হচ্ছে ৩৬০ ডিগ্রি থিয়েটার। ভার্চুয়াল রিয়ালিটিতে বিশেষভাবে তৈরি হেডসেটের ভেতরের ডিসপ্লের মাধ্যমে দর্শককে কল্প-বাস্তব অনুভূতি দেওয়া হয়। তবে ৩৬০ ডিগ্রি থিয়েটার প্রযুক্তি তার থেকে আলাদা। এখানে কোনো হেডসেট বা চশমা ব্যবহার করতে হয় না।

নতুন এ প্রযুক্তিতে দর্শকের চারপাশে নিখুঁত দৃশ্য তৈরি করে দেওয়া হয়। এতে যেন চারপাশের সম্পূর্ণ অংশই দৃশমান হয়ে ওঠে তাদের কাছে।
এ প্রযুক্তিতে। থিয়েটারটি গুয়াংজুর জাতীয় বিজ্ঞান জাদুঘরের পাশেই অবস্থিত। এখানে ১২ মিটার দীর্ঘ প্ল্যাটফর্মে একসঙ্গে ৪৫ জন মানুষ বিভিন্ন দৃশ্য উপভোগ করতে পারে।

এখানে একটি গ্লাস অবজারভেশন ব্রিজ রয়েছে। থিয়েটারের দৃশ্যগুলো ফুটিয়ে তোলার জন্য ১২টি প্রজেক্টর রয়েছে। থিয়েটারটিতে প্রতিটি সেশন ১৫ মিনিটের। এখানে ইতিহাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয়। এসবের মধ্যে রয়েছে বিগ ব্যাং, জীবনের সূত্রপাত, মানবসভ্যতা ও গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে জলবায়ু পরিবর্তনের মতো বিষয়।

২০১৭ সালের সেপ্টেম্বরে প্রদর্শনীটি উন্মুক্ত করা হয়। আট বছরের বেশি বয়সী যে কোনো ব্যক্তি এখানে ভ্রমণ করতে পারেন। এজন্য খরচ করতে হবে প্রায় ২.৮২ ডলার। ভিডিও-

সিটিনিউজ সেভেন ডটকম /এম.এস

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: