ঢাকাসহ তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩
সেপ্টেম্বর ২৪, ২০১৮
খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে রিটের শুনানি কাল
সেপ্টেম্বর ২৪, ২০১৮

যমজ শিশুর জন্ম ১০ গুণ বেশি যে শহরে

রকমারি ডেস্ক: একই গর্ভে দুটি ভ্রূণের একসঙ্গে বেড়ে ওঠা। ভূমিষ্ঠ হওয়ার সময় কেউ একটু আগে, কেউ একটু পরে পৃথিবীর আলো দেখে। তবে দুজনের গঠন প্রায় একরকমই হয়। কখনও দুটি ভ্রূণ থেকেই দুই কন্যা সন্তানের জন্ম হয়, আবার কখনও দুই পুত্র সন্তানের জন্ম হয়। তবে অবাক করা ব্যাপার হলো-ব্রাজিলের দক্ষিণাঞ্চলের ক্যান্ডিডো গোদই নামের একটি শহর রয়েছে, যেখানে প্রচুর যমজ শিশুর জন্ম হয়! এমনটি জানায় ওই শহরবাসী। কিন্তু যমজ শিশুর জন্মের কারণ কেউ বলতে পারেনি। তবে এই রহস্যের সমাধান করার চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই শহরে যমজ শিশুর জন্মের হার দেশটির জাতীয় গড়ের চেয়ে ১০ গুণ বেশি! স্থানীয় লোকজনের অনেকে বিশ্বাস করেন এর পেছনে অশুভ হয়তো কিছু আছে। যদিও অনেকে দাবি করেন, নাৎসি যুদ্ধাপরাধী ড. যোসেফ মেঙ্গেল ১৯৬০ এর দশকে ওই এলাকায় এসেছিলেন। তিনিই যমজ শিশু নিয়ে পরীক্ষা চালান। যমজদের পরীক্ষা-নিরীক্ষা করার জন্য কুখ্যাতও ছিলেন তিনি।

স্থানীয় চিকিৎসক ডা. এনেনসি ফ্লোরেস ডি সিলভা বলেন, আমার বিশ্বাস মেঙ্গেল এই এলাকায় এসেছিল। কিন্তু আমি বিশ্বাস করি না তিনি এখানে পরীক্ষা চালিয়েছিলেন। তিনি জানান, তবে বিজ্ঞানীরা আশা করছেন এর রহস্যের সমাধান তারা করতে পারবেন।

সিটিনিউজ সেভেন ডটকম /এম.এস

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: