‘বাংলাদেশের জনগণ বিদেশি রক্তচক্ষুকে ভয় পায় না’
সেপ্টেম্বর ১৪, ২০১৮
বাঁশদহে জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ড বিতরণ
সেপ্টেম্বর ১৪, ২০১৮

নো -হেলমেট- নো পেট্রোল!

আওল্দ হুসাইন, সাতক্ষীরা প্রতিনিধি: সড়ক দুর্ঘটনারোধ ও ট্রাফিক আইন মানতে ‘নো হেলমেট-নো পেট্রোল’ এই স্লোগানকে সামনে রেখে ব্যতিক্রমী কার্যক্রমে প্রশংসা কুড়াচ্ছেন জেলা পুলিশ। অভিনব এ কৌশল ব্যবহার করে সড়কে মোটরসাইকেল দুর্ঘটনারোধ ও ট্রাফিক আইনের ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে তৎপর হয়ে উঠেছে কলারোয়া থানা পুলিশ।রেজিষ্ট্রেশন বিহীন যানবাহন চলাচল বন্ধসহ মোটরসাইকেল চালকদের বাধ্যতামূলক হেলমেট ব্যবহারে প্রচার-প্রচারণা চলছে কলারোয়াসহ জেলা ও উপজেলাগুলোতে।

সম্প্রতি শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনের পর থেকে সড়কপথে দুর্ঘটনা রোধে নড়েচড়ে বসেছে পুলিশ প্রশাসন। এরই মধ্যে পুলিশের আহ্বানে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে পেট্রোল ও অকটেন বিক্রি বন্ধ রেখেছেন উপজেলার পাম্প ব্যবসায়ীরা। হেলমেট ব্যবহারে পুলিশের এই অভিনব কৌশলকে সাধুবাদ জানাচ্ছে সচেতন সুধিমহল।সাড়া মেলেছে মোটরসাইকেল চালকদের পক্ষ থেকেও।

কলারোয়া উপজেলার ইউরেকা ফিলিং স্টেশনের ম্যানেজার রতন সরকার সাংবাদিকদের জানান- এই প্রচারণার পরে তারা হেলমেটবিহীন চালকদের কাছে পেট্রোল, অকটেন বিক্রি বন্ধ করে দিয়েছে। চালকরা প্রথমে আপত্তি করলেও অনেকেই হেলমেট নিয়ে এসে পেট্রোল, অকটেন নিয়ে যাচ্ছে বলে জানালেন তিনি।

এ ব্যাপারে কলারোয়া থানার অফিসার ইনচার্জ শেখ মারুফ আহম্মদ জানান- জনসচেনতা বাড়াতে ‘নো হেলমেট-নো পেট্রোল’ এই উদ্যোগ পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে। মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। এমনকি মারাও যাচ্ছে। হেলমেট থাকলে এ ক্ষতি তুলনামূলক কম হয়। তাই এ ব্যাপারে পাম্প মালিকদেরকে অনুরোধ করা হয়েছে। একই সাথে রেজিস্ট্রেশন বিহীন মোটরসাইকেল না চালানোর জন্য চালকদেরকে দ্রুত সময়ের মধ্যে রেজিস্ট্রেশন করার আহবানও জানানো হয়েছে বা হচ্ছে।

সিটিনিউজ সেভেন ডটকম /এম.এস

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: