সাতক্ষীরায় নারীকে গাছে বেঁধে নির্যাতন, আটক ৪
সেপ্টেম্বর ১৬, ২০১৮
সিলেটের সাবেক সাংসদ শাহ আজিজ মারা গেছেন
সেপ্টেম্বর ১৬, ২০১৮

আজ আন্তর্জাতিক ওজোন দিবস

সিটিনিউজ ডেস্ক: আন্তর্জাতিক ওজোন দিবস রবিবার (১৬ সেপ্টেম্বর)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে দিবসটি।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শীতল থাকার পরিবেশবান্ধব কৌশল, মেনে চলি মন্ট্রি প্রটোকল’। এ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, পৃথিবীর জীববৈচিত্র্য রক্ষায় ওজোনস্তরের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে এ দিবস সহায়ক ভূমিকা রাখবে বলে আমি মনে করি। তিনি পরিবেশ সুরক্ষায় সচেতন থাকার জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।

বিশ্বব্যাপী শিল্পায়ন ও নগরায়নের প্রভাবে দিন দিন পরিবেশ দূষণ বেড়ে চলেছে উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক ওজোন দিবস পালনের মাধ্যমে জনগণের মধ্যে ওজোনস্তর ক্ষয় এবং এর পার্শ্ব-প্রতিক্রিয়ায় সৃষ্ট জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জ্বালানি সাশ্রয়ী পরিবেশবান্ধব শীতলীকরণ বিকল্প গ্যাস ও যন্ত্র ব্যবহারে সকলে আরও সচেতন হবে।

শেখ হাসিনা বলেন, ওজোনস্তর রক্ষায় ১৯৮৭ সাল থেকে বিশ্ববাসী একযোগে কাজ করে যাচ্ছে। ফলে ওজোনস্তর ক্রমান্বয়ে পূর্বের অবস্থায় ফিরে যাচ্ছে। বাংলাদেশও এ কার্যক্রমের গর্বিত অংশীদার।

তিনি বলেন, ২০১৬ সালে মন্ট্রিল প্রটোকলের আওতায় পৃথিবীর সকল দেশ হাইড্রোফ্লোরোকার্বন ব্যবহার ক্রমান্বয়ে কমিয়ে আনার লক্ষ্যে মন্ট্রিল প্রটোকলের কিগালি সংশোধনী অনুমোদন করে।

শেখ হাসিনা বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় পরিবেশবান্ধব বিকল্প ব্যবহারের মাধ্যমে পরিবেশ রক্ষায় মন্ট্রিল প্রটোকল উল্লেখযোগ্য ভূমিকা রাখবে এবং আন্তর্জাতিক ওজোন দিবস পালনের মাধ্যমে এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি হবে।

সিটিনিউজ সেভেন ডটকম /এম.এস

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: