শ্যামনগরে শারদীয় দূর্গাপূজার প্রস্তুতি সভা
আগস্ট ১৯, ২০১৮
বাজারে ফুটপথ দখল করে দুই তলা ভবনের সামনে সিঁড়িপথ নির্মাণ
আগস্ট ১৯, ২০১৮

সাতক্ষীরা পশুর হাটে জাল টাকার চক্র; সনাক্তে ব্যবস্থা নেবে ব্যাংক

আওলাদ হুসাইন, সাতক্ষীরা প্রতিনিধি: কুরবানীর পশুর হাট কেন্দ্র করে সাতক্ষীরায় সক্রিয় হয়ে উঠছে জাল টাকার চক্র। যদিও গত মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে সাতক্ষীরার পুলিশ সুপার সাজ্জাদুর রহমান জানিয়েছেন, পশুর হাটে যাতে চাঁদাবাজি, প্রতারনা ও জাল টাকার চক্র সক্রিয় না হতে পারে সে ব্যাপারে পুলিশ সতর্ক রয়েছে। এছাড়া জাল টাকা সনাক্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে বাংলাদেশ ব্যাংক এমর্মে গত মঙ্গলবার এক প্রজ্ঞাপন জারী করেছে।

কুরবানীর ঈদকে কেন্দ্র করে সাতক্ষীরায় ২২টি পশুর হাট বসবে বলে জেলা পুলিশ সূত্র জানায়। এছাড়াও সাতক্ষীরার বিভিন্ন এলাকায় ছোট ছোট বেশ কিছু হাট ও বসছে। এসব হাটগুলোই বরাবরই সারাদেশের ন্যায় জাল টাকার কারবারীরা সক্রিয় হওয়ার চেষ্টা করে। এবারও শ্যামনগর, কালিগঞ্জ ও দেবহাটার কয়েক হাটে সরেজমিনে গিয়ে দেখা গিয়েছে, ৫০০ ও ১০০০ টাকার দু’একটি জাল টাকার সন্ধান মিলেছে। কিন্তু যাদের হাতে জাল টাকা পড়ছে নিজের নিরাপত্তার কথা চিন্তা করে তারা এগুলো প্রকাশ করছে না। এভাবে জাল টাকার বিস্তার ঘটছে এবং জাল টাকার চক্ররা হাটগুলোতে সক্রিয় থাকছে। একটি সূত্র বলছে, গত জানুয়ারী থেকে জুলাই পর্যন্ত সারা দেশে মোট ২০ হাজার ৭৯০টি জাল নোট ধরেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে ১০০০ হাজার টাকা ১৫ হাজার ৭৮০টি, ৫০০ টাকার নোট ৩ হাজার ৮৯৩টি এবং ১০০ টাকার নোট ১ হাজার ১১৮টি ও ৫০ টাকার নোট ৭২টি। এছাড়া বাংলাদেশ ব্যাংকে এ সংক্রান্ত ৬ হাজার ৬০৬টি মামলা ঝুলে আছে বলে জানা যায়।

জাল টাকার সিন্ডিকেট যাতে সক্রিয় না হতে পারে সেজন্য কুরবানীর ঈদকে সামনে রেখে বাংলাদেশ ব্যাংক জাল টাকার সনাক্তে এক প্রজ্ঞাপনে জানায়, কুরবানীর পশুর ক্রেতাদের জাল টাকা সনাক্তে সারাদেশে হাটগুলোতে বিনা খরচে নোট যাচাইয়ের মেশিন বা অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দিয়ে নোট যাচাইয়ের সুবিধা থাকবে। যেসব জায়গায় বাংলাদেশ ব্যাংকের শাখা নেই সেখানে সোনালী ব্যাংক এ সেবা প্রদান করবে। যা উপজেলা পর্যায় পর্যন্ত বহাল থাকবে। তবে জাল টাকা রোধে সাধারণ মানুষ ও ব্যবসায়িকদের সচেতন থাকার পরামর্শ বেশ কয়েকজন ব্যাংক কর্মকর্তা।

সিটিনিউজ সেভেন ডটকম /এম.এস

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: