এবার মৃত্যুর ৩ মাস পর ব্ল্যাক হোলের কাছে হকিংয়ের কন্ঠস্বর!
জুন ২৫, ২০১৮
শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে
জুন ২৫, ২০১৮

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকছে না নতুন আইফোনে

প্রযুক্তি ডেস্ক: মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাদের আইফোনের পরবর্তী সংস্করণ বাজারে আনতে যাচ্ছে। আর এ বছরও তিনটি আইফোন বাজারে ছাড়বে অ্যাপল। এর মধ্যে একটি হবে মাঝারি মূল্যের। যার হার্ডওয়্যার হবে অন্য দুটি ফোনের চেয়ে আলাদা। খরচ কমানোর সব হার্ডওয়্যার সমৃদ্ধ এই মডেলটিই হবে সবচেয়ে কমদামী নতুন আইফোন।

নতুন আইফোনের ডিজাইনে এর সঙ্গে মিল পাওয়া যাবে আইফোন ১০ এর। কিন্তু ফোনটি আইফোন ১০ এর মতো একেবারেই বেজেলহীন হবে না, ডিসপ্লের নিচে ও ওপরে থাকবে কিছুটা জায়গা। এর কারণ, ফোনটিতে থাকবে না ওলেড ডিসপ্লে, ব্যবহার করা হবে এলসিডি প্রযুক্তি। ফ্রেম অ্যালুমিনিয়ামের, স্টেইনলেস স্টিলের নয়।ডিসপ্লের সাইজ থাকবে ৬ দশমিক ১ ইঞ্চি, কিন্তু তার রেজুলেশন হবে অন্য দুটি মডেলের চেয়ে কম। বিশেষ করে ৫ দশমিক ৮ ইঞ্চি মডেলটির চেয়েও এটির ডিসপ্লে রেজুলেশন কম হওয়াটা অদ্ভুত। ডিসপ্লেতে বাদ পড়বে থ্রিডি টাচ প্রযুক্তি।

এছাড়া ভিতরে মাদারবোর্ডও ভাঁজ করা হবে না, ব্যাটারিতে থাকবে চতুষ্কোণ, ‘এল’ আকৃতির নয়। ফলে ফোনটি হবে কিছুটা মোটা। র‌্যামও দেওয়া হবে ৩ গিগাবাইট, অন্য দুটি মডেলে থাকবে ৪ গিগাবাইট। ফোনটিতে থাকতে পারে ডুয়েল সিম সুবিধাও।বিজিআরফেইসআইডি প্রযুক্তি ব্যবহার করা হবে এতে।

নতুন আইফোনে থাকবে না ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। অ্যাপল এবার আর কোনো আইফোনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করবে না।ফোনটির পেছনে থাকবে একটি ক্যামেরা। অন্য দুটি মডেলই পাবে ডুয়েল ক্যামেরা। সম্ভবত এই মডেলটির জন্যই নতুন প্রযুক্তির সেন্সর তৈরি করছে অ্যাপল।সব মিলিয়ে ধরে নেয়া যেতে পারে, এটাই হবে সবচেয়ে কমদামী মডেল, বিশেষ করে এশিয়ার বাজারের জন্য এটি তৈরি করা হচ্ছে।

সিটিনিউজ সেভেন ডটকম /এম.এস

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: