যেভাবে ঈর্ষা দূর করবেন
জুন ২৫, ২০১৮
স্ট্রোকের ঝুঁকি বাড়বে যে পদ্ধতিতে গোসল না করলে
জুন ২৫, ২০১৮

অতি প্রয়োজনীয় সিলিকা জেলের ৫ ব্যবহার জেনে নিন

লাইফস্টাইল ডেস্ক: নতুন জুতো, ব্যাগ বা প্লাস্টিকের বোতলের ভেতর জিনিসটি অনেকেই দেখতে পান। ওপর থেকে স্পর্শ করলে মনে হতে পারে ভিতরে বুঝি লবন জাতীয় কিছু আছে। এর গায়ে লেখা থাকে সতর্কবার্তা। যেমন-খেয়ে ফেলবেন না, কিংবা শিশুদের থেকে দূরে রাখুন।

যদি থলিটি খুলে দেখেন, তাহলে দেখতে পাবেন ভেতরে রয়েছে কিছুটা স্বচ্ছ ছোট ছোট সাদা দানা, একে বলা হয় সিলিকা জেল। এই সিলিকা জেলের কাজ হল আর্দ্রতা শুষে নিয়ে নিজের মধ্যে ধারণ করে রাখা। এই ব্যাগটা ফেলা ঠিক না কারণ এই সিলিকা জেলের ব্যাগ কিন্তু নানা কাজে লাগতে পারে। আমাদের আজিকের প্রতিবেদনে তুলে ধরা হলো তেমন কিছু কাজের কথা-

১। পানি থেকে মোবাইল ফোন বাঁচাতে-
মোবাইল ফোন পানিতে পড়ে গেলে বা পানি লেগে গেলে প্রথমে মোবাইল ফোন থেকে সিমটি বের করে নিন। তারপর একটি বায়ুরোধী বাটিতে বেশকিছু সিলিকা জেল রাখুন। এর মধ্যে মোবাইল ফোনটি কয়েক দিন রেখে দিন। সিলিকা ব্যাগ মোবাইলের সব পানি শুষে নেবে। আর ফোনটিও নষ্ট হওয়া থেকে রক্ষা পাবে।

২। কাগজ সংরক্ষণ-
কয়েকটি সিলিকা জেলের প্যাকেট কাগজপত্র রাখার স্থানে রেখে দিন। পোকামাকড় ও ব্যাকটেরিয়ার হাত থেকে সিলিকা ব্যাগ কাগজপত্রকে রক্ষা করবে।

৩। ছবি সংরক্ষণ-
পুরনো ছবি অনেক সময় ফাংগাশ পড়ে স্যাঁতসেঁতে হয়ে যায়। ছবিগুলোর মধ্যে সিলিকা ব্যাগ রেখে দিন। দেখবেন ছবিগুলো আর স্যাঁতসেঁতে হবে না।

৪। কাপড় শুকনো রাখতে-
শীত শেষে শীতের কাপড় আলমারিতে তুলে রাখতে হয় পরের বছরের জন্য। যখন বের করা হয় তখন কাপড়ে এক ধরনের গন্ধ বের হয়। তাই শীতের কাপড় সংরক্ষণের সময় দুই থেকে তিনটি সিলিকা ব্যাগ রেখে দিন কাপড়ের ভাঁজে ভাঁজে। কাপড়ে কোনো গন্ধ থাকবে না।

৫। গহনার মান ধরে রাখতে-
বিভিন্ন ধরনের গহনা কিছুদিন ফেলে রাখলেই জৌলুস হারায়। তবে আপনি যদি এগুলো আবদ্ধ পাত্রে সিলিকা জেল দিয়ে রাখেন তাহলে দীর্ঘদিন ভালো থাকবে।

সিটিনিউজ সেভেন ডটকম /এম.এস

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: